বঙ্গবন্ধু হত্যায় ইনডেমনিটি আইন কে জারি করেছিল?

আওয়ামী লীগের পক্ষ থেকে অভিযোগ করা হয়, জিয়াউর রহমান ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করে। খোদ আওয়ামী লীগের  ফেইসবুক ভেরিফাইড পেইজে   প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে বলা আছে “জিয়া ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করে…”।

এই তথ্য সত্য নয়। ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করে খন্দকার মুশতাক ২৬শে সেপ্টেম্বর ১৯৭৫ এ। জুলাই ৯, ১৯৭৯ এ যখন সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষায় পঞ্চম সংশোধনী গ্রহণ করা হয় তখন ইনডেমনিটি অর্ডিন্যান্স সহ সকল অধ্যাদেশ র‍্যাটিফাইড হয়। জারি করছে মুশতাক, র‍্যাটিফাই করছে জিয়া।

১৪ই নভেম্বর ১৯৯৬ যখন ইনডেমনিটি রিপিল অ্যাক্ট হয় তখন কিন্তু ইনডেমনিটি অর্ডিন্যান্স কে বাতিল করা হয়, মানে খন্দকার মুশতাকের করা ইনডেমনিটি অর্ডিন্যান্স বাতিল করা হয়, ৯ই জুলাইয়ের র‍্যাটিফায়িড অধ্যাদেশ নয়।

এখন আওয়ামী লীগের সমর্থকেরা প্রশ্ন তুলতে পারেন, জিয়া কেন নিজে থেকে ইনডেমনিটি অর্ডিন্যান্স বাতিল করলো না? এই প্রশ্ন তুললে বিএনপি সমর্থকেরা পাল্টা প্রশ্ন তুলতে পারেন; ১৯৭৯ এর সংসদে তো আওয়ামীলীগ ছিল, এমনকি ১৯৮৬র সংসদে ছিল, ১৯৯১এর সংসদে ছিল। আপনারা কেন কোন সংসদেই ইনডেমনিটি অর্ডিন্যান্স বাতিলের বিল উত্থাপন করলেন না? বিল উত্থাপন করেই দেখতেন আমরা বিরোধিতা করি কিনা? বঙ্গবন্ধুর দল হিসেবে তো এই বিল তোলার প্রাথমিক দায় আপনাদেরই। আপনাদের রাজনৈতিক কর্তব্য যেটা আপনি করছেন না সেটা তো বিএনপির কাছে প্রত্যাশা করতে পারেন না। ইনডেমনিটি অর্ডিন্যান্স বাতিলের বিল উত্থাপন করা উচিৎ কিনা আপনাদের এই রাজনৈতিক দ্বিধার দায় কেন আপনারা জিয়াউর রহমান আর বিএনপির উপর চাপাচ্ছেন?

আওয়ামীলীগের বন্ধুরা, বিএনপির এই সাম্ভব্য পাল্টা প্রশ্নের জবাব কী আছে?

Share

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Feeling social? comment with facebook here!

Subscribe to
Newsletter