ভারতীয় আমজনতার মুসলমান বিদ্বেষের নজির

মনজুর হাসান বলে এক বাংলাদেশী নাগরিক দিল্লীতে গেছেন তার দশ বছরের কন্যা আজরা হুমায়েরাকে নিয়ে। আজরা হুমায়েরা মারাত্মক অসুস্থ সাত দিন ধরে কোমায়। তার জরুরী ভিত্তিতে লিভার বা যকৃৎ প্রতিস্থাপন প্রয়োজন। দিশেহারা বাবা ডোনার জোগাড় করতে না পেরে টুঁইটারে একটা একাউন্ট করে ডোনারের জন্য একটা টুইট করেন।
এই টুইটের নানা জবাব আসে। টুইটটি প্রচুর রিটুইট হয়। অনেক ভারতীয়ই সাহায্য করার জন্য আন্তরিকভাবে কমেন্ট করেন। কিন্তু সবচেয়ে দুঃখজনক, হতাশাজনক আর আতঙ্কজনক বিষয় হচ্ছে, এমন একটা মানবিক সাহায্যের আবেদনেও এক শ্রেণীর ভারতীয়ের তীব্র ইসলাম বিদ্বেষ প্রকটিত হয়ে উঠেছে। আমি সেখান থেকে কয়েকটা জবাবের স্ক্রিনশট দিচ্ছি। আপনি চাইলে মুল টুইটে গিয়েও কমেন্টগুলো দেখে আসতে পারেন।
এই ঘৃণার চাষাবাস শুরু করার কৃতিত্ব বিজেপি সরকারের। হিন্দুত্ববাদের জিকির তুলে ইসলামবিদ্বেষে হাওয়া দিয়ে যে উনমানুষের প্রজন্ম তারা গড়ে তুলেছে তার দায়ভার তাদেরকেই একলা বহন করতে হবে।
আমরা যেন বিজেপির এই বিভেদাত্মক রাজনীতির শিকার হয়ে পাল্টা ঘৃণার চাষাবাস না করি। ঘৃণা কিছু গড়তে দেয়না, ভাঙতে পারে। আমরা ঘৃণার উর্ধে উঠে ভালবাসার কথা বলবো, বিশ্ব ভাতৃত্বের কথা বলবো, সাম্য আর ইনসাফের কথা বলবো।
ঘৃণাজীবি শিবসেনারা নিপাত যাক।

Share

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Feeling social? comment with facebook here!

Subscribe to
Newsletter